জাতীয়

জীবনের প্রথম বাজেট ঘোষণা করবেন মুস্তফা কামাল

নিজস্ব প্রতিবেদক

দেশের ৪৮ তম বাজেট উপস্থাপন করবেন বর্তমান আওয়ামী লীগ সরকারের নতুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বর্তমান সরকারের বিগত আমলে ৫ বছর পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পালন করলেও অর্থমন্ত্রী হিসেবে এবারই তার প্রথম বাজেট। শিক্ষাজীবনে দারুণ মেধাবী এই ব্যক্তি ব্যবসায়িক ও রাজনীতিবিদ হিসেবেও একজন সফল মানুষ।

পুরো নাম আ হ ম মুস্তফা কামাল। তবে লোটাস কামাল নামেই বেশি পরিচিত তিনি। পাশাপাশি ক্রিকেট সংগঠক হিসেবে এবং একজন খ্যাতনামা চার্টার্ড অ্যাকাউন্টেন্ট হিসেবেও রয়েছে তার সমান জনপ্রিয়তা। পরিকল্পনা মন্ত্রণালয় থেকে মন্ত্রিত্বের শুরু হলেও এখন তিনি বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী।

১৯৪৭ সালের ১৫ জুন কুমিল্লায় জন্ম বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের। পারিবারিক জীবনে তিন ভাই ও এক বোনের মধ্যে ২য় আজকের অর্থমন্ত্রী। শিক্ষাজীবনে তিনি ছিলেন বেশ মেধাবী। ১৯৬২ সালে এসএসসি এবং কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করেন।। ১৯৬৪-৬৭ বর্ষে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে বিকম ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে ১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও ১৯৬৮ সালে অ্যাকাউন্টিং এ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৭০ সালে তৎকালীন সমগ্র পাকিস্তানের চার্টার্ড অ্যাকাউন্ট্যান্সি পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় ১ম স্থান অর্জন করেন। মেধার স্বীকৃতি হিসেবে তৎকালীন পাকিস্তান সরকার তাকে লোটাস উপাধিতে ভূষিত করে। এছাড়া আইন শাস্ত্রেও তিনি স্নাতক ডিগ্রির অধিকারী।

তার রাজনীতিতে হাতেখড়ি ছাত্রজীবন থেকেই। ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন থেকে শুরু করে ৬৯ এর গণঅভ্যুত্থান এবং ৭০ এর ঐতিহাসিক নির্বাচনে ছিল তার অবদান।

তিনি আওয়ামী লীগ থেকে ১৯৯৬ সালে কুমিল্লা ৯ আসনে প্রথমবারের মত সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। সবশেষ কুমিল্লা ১০ আসন থেকে চতুর্থবারের মতো সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি।।

ক্রিকেট সংগঠক হিসেবেও মুস্তফা কামালের রয়েছে সমান পরিচিতি। ২০০৯ থেকে ২০১৩ সালের মধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্বপালন করেন। ২০১৪-১৫ মেয়াদে আইসিসির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

তবে পরিকল্পনা মন্ত্রণালয়ে দায়িত্বপালনে সাফল্যের জন্যই মূলত তিনি আলোচনায় আসেন। ২০১৪ সালে পরিকল্পনামন্ত্রী হিসেবে দায়িত্ব পান মুস্তফা কামাল।

বাংলাদেশ সরকারের ১১ তম অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পান ২০১৯ সালে। নিজের জীবনের প্রথম, আওয়ামী লীগ সরকারের ২১ এবং দেশের ৪৮ তম বাজেট পেশ করবেন তিনি।

দ্য ওয়ার্ল্ডবিডি/ঢাকা/কেএ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close