জাতীয়

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের কান্নায় পিছু হটল পুলিশ

গতকাল দিনভর জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ শেষে বিকেলে দিনের কর্মসূচি সমাপ্ত করার ঘোষণা দিলে সারা দেশ থেকে আগত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার বিরোধিতা করেন এবং অঝরে কান্নাকাটি শুরু করেন। তাদের বক্তব্য হচ্ছে, সারাজীবন বিনা বেতনে শিক্ষকতা করে জীবনের শেষ প্রান্তে এসে এখন আর অপেক্ষা করতে চাই না। সরকার দাবি মেনে নেয়ার পরও বাস্তবায়নে বিলম্বের জন্য শিক্ষকেরা ঘরে ফিরে যেতে চান না। তাদের বক্তব্য হচ্ছে, ঘরে ফিরে পরিবার-পরিজনকে কী দিয়ে আশ্বস্ত করব। এর চেয়ে এখানে যেন আমাদের মৃত্যু হয়। এ সময় শত শত মাদরাসা শিক্ষকের অঝোর কান্নায় পুরো পরিবেশ ভারী হয়ে উঠে। কর্মসূচি সমাপ্ত করতে পীড়াপীড়ি করা পুলিশ সদস্যরাও শিক্ষকদের অঝোর কান্নায় পিছু হটে যায়। পুরো এলাকাজুড়ে এক আবেগঘন পরিস্থিতির সৃষ্টি হয়। সমাবেশ থেকে মাদরাসা শিক্ষকদের উঠিয়ে দিতে উদ্ধত পুলিশরা একপর্যায়ে কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়ে।

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণ ও কোডবিহীন মাদরাসাগুলো মাদরাসা বোর্ডের কোড নম্বরে অন্তর্ভুক্ত করার সরকারি প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবি জানিয়েছে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতি। এ দাবিতে আজ ইবতেদায়ি মাদরাসা শিক্ষকেরা জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ শেষে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি পেশ করার উদ্দেশে পদযাত্রা করার কর্মসূচি ঘোষণা করেছেন। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি ঘোষণা করেন সমিতির মহাসচিব মাওলানা কাজী মোখলেছুর রহমান।

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষক সমিতির দাবিগুলোর মধ্যে রয়েছে- প্রাইমারির ন্যায় মাদরাসা বোর্ড কর্তৃক রেজিস্ট্রেশনপ্রাপ্ত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণ, কোড বিহীন মাদরাসাগুলো মাদরাসা বোর্ড কর্তৃক কোড নম্বরে অন্তভুক্তকরণ, প্রাইমারির মতো প্রতিটি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার অফিস সহকারী নিয়োগ, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের পিটিআই ট্রেনিংয়ের মাধ্যমে শিক্ষণের ব্যবস্থা করা ইত্যাদি। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close