দ্য ওয়ার্ল্ড

মশাবাহিত ‘ট্রিপল-ই’ আতঙ্ক, সতর্কতা জারি

দ্য ওয়ার্ল্ড ডেস্ক

বাংলাদেশ, ভারত, ফিলিপাইন ও সিঙ্গাপুরসহ বিশ্বের বিভিন্ন দেশে যখন মশাবাহিত রোগ ডেঙ্গু মহামারী আকার ধারণ করেছে ঠিক সেই সময়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় মশাবাহিত নতুন এক রোগ সম্পর্কে সতর্কতা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার (১ আগস্ট) অরেঞ্জ কাউন্টির ফ্লোরিডা স্বাস্থ্য অধিদপ্তর এই ইস্টার্ন ইকুইন এনসেফালাইটিস (ইইই) নামে ওই মশাবাহিত ভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়ে সতর্কতা জানায়।

ফ্লোরিডা স্বাস্থ্য অধিদপ্তরের এক বিবৃতিতে বলা হয়, পরীক্ষাধীন অবস্থায় থাকা বেশ কয়েকটি মুরগির ওপর পরীক্ষা চালিয়ে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। যা সংক্রামিত মশার মাধ্যমে মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে এবং এর ফলে মানুষের মস্তিষ্ক সংক্রমিত হতে এবং ফুলে যেতে পারে।

অরেঞ্জ কাউন্টিতে পরীক্ষাধীন মুরগির মাংস পরীক্ষায় ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার পর যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগ ‘মানুষের মধ্যে সংক্রমণ হওয়ার ঝুঁকি বাড়ার’ সতর্কতা দেয়।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলো (সিডিসি) জানিয়েছে, যুক্তরাষ্ট্রে প্রতি বছর মানুষের মধ্যে ইইই ভাইরাস পাওয়া গেলেও এই রোগ মারাত্মক হতে পারে।

সিডিসি জানায়, এই ভাইরাসে আক্রান্ত হওয়া মানুষের প্রায় এক-তৃতীয়াংশই মারা যায়। আর যারা বেঁচে থাকেন তাদের অনেকেরই সারা জীবন স্নায়ুতান্ত্রিক বা স্নায়বিক সমস্যা নিয়ে বাঁচতে হয়।

দ্য ওয়ার্ল্ডবিডি/ঢাকা/ বিএইচ/জিআরসি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close