বিনোদুনিয়া

ফের জয়া ধামাকা কলকাতায়

বিনোদুনিয়া ডেস্ক

ঢাকা: জয়া আহসান ১৯ ঘন্টা আগে তার ফেসবুকে বলেছেন, ‘সৃজিত মুখার্জি পরিচালিত “এক যে ছিল রাজা” এ বছর সেরা বাংলা ছবি হিসেবে ভারতের ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছি। দুটো কারণে এটি আমার কাছে এক বিরাট আনন্দের খবর হয়ে এসেছে। ২০১৭ সালে এ পুরস্কার পেয়েছিল কৌশিক গাঙ্গুলী পরিচালিত “বিসর্জন”। আমি সেই ছবির অন্যতম মুখ্য চরিত্রে ছিলাম। এ বছরের পুরস্কৃত ছবি “এক যে ছিল রাজা ছবি”তেও আমি অভিনয় করেছি।

দ্বিতীয় আনন্দের বিষয় হলো, এ ছবির প্রেক্ষাপট বাংলাদেশের ভাওয়াল অঞ্চল। গবেষক দলের অংশ হিসেবে ছবিটিতে ভাওয়ালের স্থানীয় বাংলা উচ্চারণের ভঙ্গিমা নিয়ে আসার কাজটিতে আমি যুক্ত ছিলাম। কাকতালীয়ভাবে দুটো ছবির প্রেক্ষাপটই যে বাংলাদেশ, এটি আমার আনন্দের মাত্রা পূর্ণতর করেছে।

“এক যে ছিল রাজা ছবি”র প্রযোজনা সংস্থা এসভিএফ এবং ছবির পুরো টিমকে আন্তরিক অভিনন্দন।’ ফেসবুকে এভাবেই আনন্দের খবরটি দিলেন দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী ।

ভারতের ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সেরা বাংলা ছবি হিসেবে পুরস্কার জিতে নিয়েছে জয়া অভিনীত ‘এক যে ছিল রাজা’। কলকাতার নির্মাতা সৃজিত মুখার্জির পরিচালনায় ছবিটি নির্মিত হয়েছে বাংলাদেশের প্রেক্ষাপটে ভাওয়ালের রাজা রমেন্দ্রনারায়ণ রায়ের সন্ন্যাসীর জীবনের ছায়া অবলম্বনে। পার্থ চট্টোপাধ্যায়ের গ্রন্থ অবলম্বনে এর চিত্রনাট্য তৈরি করা হয়েছে। জয়া আহসান ছাড়াও এতে আরও অভিনয় করেছেন যীশু সেনগুপ্ত, অপর্ণা সেন, রুদ্রনীল ঘোষ, অঞ্জন দত্ত, অনির্বাণ ভট্টাচার্য, তনুশ্রী চক্রবর্তী প্রমুখ।

এদিকে, এর আগে বাংলাদেশের প্রেক্ষাপটে নির্মিত ‘বিসর্জন’ ছবিতে অভিনয় করেও প্রথম বাংলাদেশি হিসেবে ভারতের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছিলেন জয়া আহসান। কৌশিক গাঙ্গুলি পরিচালিত এই ছবিটি সেরা বাংলা ছবি হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মর্যাদা পেয়েছিল।

এছাড়াও চলতি বছর ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে হিন্দি ভাষার সেরা চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে ‘আন্ধাধুন’। সেরা অভিনেতা- আয়ুষ্মান খুরানা (অন্ধাধুন), ভিকি কৌশল (উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক)। সেরা অভিনেত্রী- কীর্তি সুরেশ (মহান্তি)। সেরা পরিচালক- আদিত্য ধর (উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক)। সেরা গায়ক-অরিজিৎ সিং (পদ্মাবত)। সেরা গায়িকা- বিন্দু মালিনী (নিথিছারামি)।

দ্য ওয়ার্ল্ডবিডি/ঢাকা/ বিএইচ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close