বাংলাদেশ

দুর্যোগ সহনীয় ঘর পাচ্ছে জলঢাকার ৫৪টি পরিবার


মোহাম্মদ মিঠুু মিয়া,নীলফামারী প্রতিনিধি:
নীলফামারীর জলঢাকা উপজেলায় সরকারের দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে দুর্যোগ সহনীয় ঘর পাচ্ছেন ৫৪টি পরিবার। অতিদ্রুত টিআর ও কাবিটার অর্থে দরিদ্র পরিবারের জন্য চলতি অর্থবছরের বিশেষ বরাদ্দে গৃহহীন পরিবার এসব ঘর পাবেন। ইতোমধ্যে ঘর নির্মাণ বিষয়ক প্রাথমিক কার্যক্রম শুরু করে দিয়েছে উপজেলার সংশ্লিষ্ট দফতর।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ৪ থেকে সাড়ে ৪শ’ বর্গফুটের সেমিপাকা প্রতিটি ঘরে দুটি রুম, একটি করিডোর, একটি বাথরুম ও একটি রান্না ঘর থাকবে। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় ধরা হয় ২ লাখ ৫৮ হাজার ৫৩১ টাকা। যাদের জমি আছে কিন্তু ঘর নেই, এমন পরিবার চিহ্নিত করেই দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করে দেয়া হবে বলে জানা গেছে।
চলতি অর্থবছরে গ্রামীণ অবকাঠামো সংস্কার ও রক্ষণাবেক্ষণের কর্মসূচী টেস্ট রিলিফ (টিআর) এবং কাজের বিনিময়ে টাকা (কাবিটা) কর্মসূচীর বিশেষ বরাদ্দের টাকায় এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। সরকারের এটি ৫ বছর মেয়াদী পাইলট প্রকল্প। জলঢকা উপজেলায় ৫৪টি ঘর নির্মাণে সরকারের ব্যয় ১ কোটি ৩৯ লাখ ৬০ হাজার ৬ শত ৭৪ টাকা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজাউদ্দৌলা জানান, যাদের ২ শতাংশ জায়গা আছে কিন্তু ঘর নেই বা ঘর আছে কিন্তু তা খুবই ঝুঁকিপূর্ণ, অস্বচ্ছল মুক্তিযোদ্ধা, দুস্থ পরিবার, প্রতিবন্ধী, নদীভাঙ্গা পরিবার, বিধবা, বেদে ও তৃতীয় লিঙ্গের সদস্যরা এই প্রকল্পের আওতায় আনা হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ প্রকল্পের মধ্যে এটি একটি। তবে এই কর্মসূচী কেন্দ্রীয়ভাবে মনিটরিংয়ের ব্যবস্থা রাখা হয়েছে বলে জানান তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close