ক্রীড়াঙ্গন

৩-০ গোলে জয় শুরু ব্রাজিলের

দ্য ওয়ার্ল্ড ডেস্ক

কোপা আমেরিকার প্রথম ম্যাচে বলিভিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েই দারুণ শুরু করলো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।

বার্সেলোনার হয়ে ধুঁকতে থাকা ফিলিপে কৌতিনিয়ো জ্বলে উঠলেন জাতীয় দলের জার্সিতে। তারকা এই মিডফিল্ডারের জোড়া গোলে কোপা আমেরিকায় দারুণ সূচনা পেল ব্রাজিল।

সাও পাওলোর মোরুম্বি স্টেডিয়ামে বাংলাদেশ সময় শনিবার সকালে উদ্বোধনী ম্যাচে বলিভিয়াকে ৩-০ গোলে হারিয়েছে টুর্নামেন্টের স্বাগতিকরা।

ফিফা র‌্যাঙ্কিংয়ের হিসেবে প্রতিযোগিতার সবচেয়ে দুর্বল দলটি রক্ষণাত্মক পরিকল্পনায় মাঠে নেমে প্রথমার্ধে ব্রাজিলকে আটকে রাখলেও বিরতির পর আর পারেনি। তিন মিনিটের ব্যবধানে দুবার জালে বল পাঠিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় প্রতিযোগিতার আটবারের চ্যাম্পিয়নরা। আর শেষ দিকে দুর্দান্ত এক গোলে জয় নিশ্চিত করেন এভেরতন।

তিতের দলের আক্রমণাত্মক ফুটবলে শুরু হয় কোপা আমেরিকার ৪৬তম আসরের মাঠের লড়াই। ম্যাচের শুরু থেকে প্রতিপক্ষের রক্ষণে প্রচণ্ড চাপ তৈরি করে স্বাগতিকরা। প্রথম ১০ মিনিটে ভালো দুটি সুযোগও পেয়েছিল তারা। কাছ থেকে রবের্তো ফিরমিনো গোলরক্ষক বরাবর শট নেওয়ার পর অরক্ষিত চিয়াগো সিলভার হেডে বল পোস্ট ঘেঁষে চলে যায়।

দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে অপেক্ষা শেষ হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। স্পট কিকে দলকে এগিয়ে দেন কৌতিনিয়ো। প্রথমার্ধে দারুণ খেলা রিশার্লিসনের শটে বল বলিভিয়ার মিডফিল্ডার আদ্রিয়ান জুসিনোর হাতে বল লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

তিন মিনিট পর ডান দিক থেকে ফিরমিনোর দারুণ ক্রস ছোট ডি-বক্সে ফাঁকায় পেয়ে অনায়াসে দ্বিতীয় গোলটি করেন ২৭ বছর বয়সী কৌতিনিয়ো।

৮৫তম মিনিটে দুর্দান্ত গোলে স্কোরলাইন ৩-০ করেন খানিক আগেই বদলি নামা এভেরতন। বাঁ দিক দিয়ে বল পায়ে একজনকে কাটিয়ে কিছুটা এগিয়ে ডি-বক্সের ঠিক বাইরে থেকে জোরালো শটে দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন দাভিদ নেরেসের বদলি নামা গ্রেমিওর এই ফরোয়ার্ড।

‘এ’ গ্রুপের এই ম্যাচে ব্রাজিলের গোলরক্ষক আলিসনকে তেমন কোনো পরীক্ষাতেই ফেলতে পারেনি ফিফা র‌্যাঙ্কিংয়ের ৬২তম দলটি।

দুর্দান্ত এই জয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ঘরের মাঠে বলিভিয়ার ওপর আধিপত্য বজায় রাখলো ব্রাজিল। এ নিয়ে ১২ বারের দেখায় অপরাজিত থাকা সেলেসাওরা প্রতিপক্ষের জালে মোট ৪৯ বার বল পাঠাল, বিপরীতে তারা হজম করেছে মাত্র ১১ গোল।

দ্য ওয়ার্ল্ডবিডি/ঢাকা/কেএ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close