বাংলাদেশ

ঈদের ছুটি কত দিন?

নিজস্ব প্রতিবেদক

ঢাকা: ঈদের আগে গতকাল বৃহস্পতিবার ছিল শেষ কর্মদিবস। এদিন সচিবালয় ছিল স্বাভাবিক, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি অন্য দিনের মতোই ছিল। আর আজ ও আগামীকাল সাপ্তাহিক ছুটি। সোমবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। সে হিসেবে মঙ্গলবার পর্যন্ত টানা পাঁচ দিনের ছুটিতে যাচ্ছে দেশ।

তবে ছুটির পরে ১৪ আগস্ট এক দিন খোলা থাকলেও পরদিন বৃহস্পতিবার জাতীয় শোক দিবসের ছুটি। ফলে বুধবারের খোলার দিন বাদ দিলে এই ছুটি গড়াবে ৯ দিনে। এবার সাপ্তাহিক ছুটি ও ঈদের তিন দিনসহ টানা পাঁচ দিনের ছুটি পাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। একদিন অফিস করার পর আবার জাতীয় শোক দিবস ও সাপ্তাহিক ছুটি নিয়ে তিনদিনের ছুটি।

গতকাল ঈদের আগে শেষ কর্মদিবসে সাধারণত অনেককে হাজিরা দিয়েই বাড়ি ফিরতে রেলস্টেশন, বাসস্টেশন কিংবা লঞ্চঘাটের দিকে ছুটতে দেখা গেছে। বিশেষ করে দুপুরের দিকে অফিস থেকেই ব্যাগ নিয়ে সচিবালয় ত্যাগ করতে দেখা গেছে অনেককে।

এদিকে টানা ৯ দিনের ছুটির মওকা থাকলেও ডেঙ্গু পরিস্থিতির জন্য এবার ছুটির ক্ষেত্রে সব মন্ত্রণালয়েই বেশ কড়াকাড়ি বলে জানা গেছে। সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়; দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি স্বাভাবিক।

গতকাল সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের ঈদের অগ্রিম শুভেচ্ছা বিনিময় করতে দেখা গেছে। দর্শনার্থীও ছিল অন্য দিনের মতো। লিফটগুলোর সামনের অন্য দিনের মতো মানুষের ভিড় দেখা গেছে। অনেক লিফটম্যানকে সচিবালয়ে যাতায়াতকারী বিভিন্ন ক্ষেত্রের কর্তাব্যক্তিদের কাছ থেকে ঈদের বখশিশ আদায়ে ব্যস্ত থাকতে দেখা গেছে।

বিজনেস বাংলাদেশ-বি/এইচ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close