বিনোদুনিয়া

আন্তর্জাতিক নাট্যোৎসবে মাতবে বাংলাদেশ

বিনোদন প্রতিবেদক

শিল্পকলায় সাত দিনব্যাপী প্রথমবারের মতো হতে যাচ্ছে ‘বাংলাদেশ-আন্তর্জাতিক নাট্যোৎসব’। আগামী ২০ থেকে ২৬ জুন পর্যন্ত ঢাকায় চলবে এ উৎসব। যেখানে অংশ নেবে রাশিয়া, চীন, ফ্রান্স, ভারত, ভিয়েতনাম ও নেপালের ছয়টি নাট্যদল। নাট্যোৎসবের বিস্তারিত জানাতে মঙ্গলবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ভবনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সেখানে জানানো হয় চলতি মাসের ২০ জুন থেকে ২৬ জুন পর্যন্ত চলবে এ উৎসব। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, নাট্যজন রামেন্দু মজুমদার, চলচ্চিত্র পরিচালক নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুসহ আরো অনেকে।

সপ্তাহব্যাপী এ নাট্যোৎসবের মূল আয়োজক সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়। এ ছাড়া সহযোগী আয়োজক হিসেবে আছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই) এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। নাট্যোৎসবে রাশিয়া, চীন, ফ্রান্স, ভারত, ভিয়েতনাম ও নেপাল থেকে ছয়টি নাট্যদল অংশগ্রহণ করবে। এ ছাড়া বাংলাদেশ থেকে ধৃতি নর্তনালয় এবং অন্বেষা থিয়েটার অংশ নেবে এ উৎসবে।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান আগামী ২০ জুন (বৃহস্পতিবার) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল (এনডিসি)। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি। উৎসবের উদ্বোধন ঘোষণা করবেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, এ নাট্যোৎসবে কোনো টিকিট মূল্য রাখা হয়নি। কেবলমাত্র অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে নাটক উপভোগ করা যাবে। ফ্রি টিকিট পেতে www.internationaltheatrefestbd.com— এই ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ২০ জুন সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। ২১ থেকে ২৬ জুন পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় থাকবে নাটক। এ ছাড়া ২১ জুন বিকাল ৫টায় এবং ২২ জুন বেলা ৩টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ‘আন্তর্জাতিক, জাতীয় ও ব্রাত্যজনীন থিয়েটারের পারস্পরিক বিনিময়’ বিষয়ে আছে সেমিনার।

দ্য ওয়ার্ল্ডবিডি/ঢাকা/কেএ  

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close