Uncategorized

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য আয়োজন


নিজস্ব প্রতিবেদক

ইতিহাস ও গৌরবের একটা সমুজ্জল নাম বাংলাদেশ আওয়ামী লীগ। প্রতিটি পদচারণায় যার সংগ্রাম, স্বাধীনতা, গণতন্ত্রের পূর্ণ মুক্তির স্নিগ্ধতা জড়িয়ে রয়েছে। যে দলের হাত ধরেই বাংলাদেশে স্বাধীনতা রচিত হয়েছে।

দেশের জনমানুষের কথা বলার একমাত্র এ প্লাটফর্মই মানুষের আস্থার ঠিকানা। যে ঠিকানায় নির্ভিঘ্নে দেশ তথা বিশ্ববাসী অবাক দৃষ্টিতে তাকিয়ে রয়েছে সেই কবে থেকে। এ আওয়ামী লীগেরই আজ ছিল ৭০ জন্মদিন। এ জন্মদিন শুধু একট দলেরই জন্মদিন নয়, বাঙ্গালির অস্তিত্বের পূর্ণ আবেশ।

আওয়ামী লীগের জন্মদিন তথা ৭০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বহূরূপী সাজে সজ্জ্বিত হয়েছে দেশ। রাজধানীজুড়ে আন্দোলন-সংগ্রাম, অর্জন-সাফল্যের বর্ণিল আলোকসজ্জায় সেজেছে বাংলাদেশ আওয়ামী লীগ। ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সারাদেশে নানা কর্মসূচি পালন করা হয়েছে। ‘গৌরবের অভিযাত্রায় ৭০ বছর’ স্লোগান নিয়ে র‌্যালি, আলোচনাসভা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলের নেতাকর্মীরা।

৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সকাল ৮টার দিকে রাজধানীর ধানম-ির ৩২ নম্বরে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে ও পরে আওয়ামী লীগের সভাপতি হিসেবে দলের শীর্ষ নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান শেখ হাসিনা।

শ্রদ্ধা নিবেদন শেষে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচির উদ্বোধন করেন শেখ হাসিনা। এর পর শান্তির প্রতীক সাদা পায়রা অবমুক্ত করার পাশাপাশি বেলুন ওড়ানো হয়। দলটির প্রতিষ্ঠাবার্ষিকীর পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয় ও সারা দেশে দলীয় কার্যালয়ে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করা হয়। শ্রদ্ধা নিবেদনের সময় আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা ও মন্ত্রিপরিষদের কয়েকজন সদস্য উপস্থিত ছিলেন।

রাজশাহীতে এ উপলক্ষে সকালে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় মহানগর আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। পরে দলীয় কার্যালয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়। এরপর দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।
রোববার সকালে ফেনী জেলা আওয়ামী লীগের উদ্যোগে দলটির ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রোববার সকালে বরিশালের সদর রোডের দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহসহ দলের নেতাকর্মীরা। এরপর কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয় সংগীত পরিবেশন ও বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়। পরে সেখান থেকে র‌্যালি বের করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন নেতাকর্মীরা।

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের নেতৃত্বে দিনাজপুরের বসুনিয়া দলীয় কার্যালয় থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এতে জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন। এছাড়া কুষ্টিয়া, নাটোর, মেহেরপুর, পটুয়াখালী ও হিলিসহ বিভিন্ন স্থানে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয় আওয়ামী লীগের ৭০ তম প্রতিষ্ঠাবার্ষিকী।

দ্য ওয়ার্ল্ড বিডি/কেএ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close